স্বামী বিবেকানন্দ স্কলারশিপের ফ্রেশ আবেদন কি ভাবে করবেন। দেখে নিন আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত। Swami Vivekananda Scholarship 2023

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ আবেদন ফর্ম 2023 পশ্চিমবঙ্গ সরকার সমাজের অর্থনৈতিকভাবে দুর্বল অংশের মেধাবী ছাত্রদের সহায়তা করার জন্য স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ (SVMCM) চালু করেছে। SVMCM বৃত্তি 2023-এর লক্ষ্য হল উচ্চ শিক্ষার বিভিন্ন স্তরে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা। এই নিবন্ধটি শিক্ষার্থীদের এসভিএমসিএম আবেদন ফর্ম ও আবেদনের শেষ তারিখ ইত্যাদি সম্পর্কে তথ্য সরবরাহ করবে।

বিবেকানন্দ বৃত্তি 2023 ক্লাস 11 এবং 12 এর নিয়মিত মোডে অধ্যয়নরত ছাত্ররা, UG ছাত্র, PG ছাত্রদের দ্বারা উপলভ্য হতে পারে যদি তারা প্রয়োজনীয় নথিপত্র তৈরি করতে সক্ষম হয় এবং তাদের পারিবারিক আয় বার্ষিক 2,50,000 বা তার কম হয়। স্বামী বিবেকানন্দ স্কলারশিপ 2023, SVMCM রেজিস্ট্রেশন 2023, SVMCM আবেদনপত্র 2023 এর শেষ তারিখ, SVMCM যোগ্যতার মানদণ্ড, যে নথিগুলি জমা দিতে হবে এবং তাছাড়াও আরও অনেক কিছুর জন্য কীভাবে আবেদন করা যায় সে সম্পর্কে জানতে হলে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

এই স্কলারশিপে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের বার্ষিক ১০ হাজার টাকা দেবে রাজ্য সরকার। দেখে নিন আবেদন পদ্ধতি । Nabanna Scholarship 2023

★স্বামী বিবেকানন্দ বৃত্তি 2023-এর জন্য কীভাবে আবেদন করবেনঃ

সকল শিক্ষার্থীরা বিবেকানন্দ বৃত্তি 2023 এর জন্য অফিসিয়াল ওয়েবসাইট svmcm.wbhed.gov.inএ অনলাইনে আবেদন করতে পারে। অনলাইন আবেদনের জন্য SVMCM সময়সূচী সহ পুরো SVMCM আবেদন প্রক্রিয়া 2023 নীচে তালিকাভুক্ত করা হয়েছে।

বৃত্তির এই স্কিমটি পেতে শিক্ষার্থীদের অবশ্যই নীচে তালিকাভুক্ত SVMCM স্কলারশিপ 2023 আবেদন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

১) আবেদনকারীদের SVMCM 2023 রেজিস্ট্রেশন ফর্মটি পূরণ করতে হবে যা SVMCM অফিসিয়াল ওয়েবসাইট – svmcm.wbhed.gov.in-এ উপলব্ধ।

২) SVMCM রেজিস্ট্রেশন ফর্ম 2023 জমা দেওয়ার পরে একটি আবেদনকারী আইডি তৈরি করা হবে। লগইন করতে এবং সম্পূর্ণ SVMCM আবেদন ফর্ম 2023 পূরণ করতে এটি ব্যবহার করুন। এছাড়াও, ছবি এবং স্বাক্ষরের স্ক্যান করা কপি আপলোড করুন।

৩) SVMCM আবেদন ফর্ম 2023 জমা দেওয়ার পরে, ‘স্ক্যান করা সাপোর্টিং ডকুমেন্ট শিক্ষার্থীদের নথি আপলোড করতে হবে।

৪) ডকুমেন্টগুলি সফলভাবে আপলোড করার পরে, ভিউ মোডে পুরো আবেদনপত্রটি পরীক্ষা করুন এবং তারপর SVMCM 2023 আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে ‘আবেদন জমা দিন’-এ ক্লিক করুন।

আবেদনকারীরা জমা দেওয়ার পরে তাদের আবেদনপত্র সম্পাদনা করতে পারবেন না। যাইহোক, যদি SVMCM 2023 জমা দেওয়ার পরে কোনো পরিবর্তন করার প্রয়োজন হয়, তাহলে আবেদনকারীরা তাদের আবেদনপত্র আনলক করার জন্য সংশ্লিষ্ট HOI/DI-এর কাছে যেতে পারেন। তারপরে, SVMCM স্কলারশিপ 2023 আবেদনপত্রে পরিবর্তন করা যেতে পারে এবং ফর্মটি আবার জমা দেওয়া যেতে পারে।

★স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ফ্রেশ এপ্লাই করতে যে সমস্ত ডকুমেন্টগুলি প্রয়োজনঃ 

১) মাধ্যমিক পরীক্ষার মার্কশিট বা তার সমমানের (উভয় দিক)।

২)গত বোর্ড/কাউন্সিল/বিশ্ববিদ্যালয়/কলেজ পরীক্ষার মার্কশিট (উভয় পক্ষ)

৩) ভর্তির রশিদ।

৪) পরিবারের আয়ের শংসাপত্র (কন্যাশ্রীর জন্য প্রযোজ্য নয়)।

৫) আধার আইডি/ভোটার আইডি/রেশন কার্ড/সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত শংসাপত্র হিসাবে আবাসিক শংসাপত্র।

৬) ব্যাঙ্ক পাসবুকের স্ক্যান কপি (1ম পৃষ্ঠা, A/C নম্বর এবং IFSC সহ)।

ফিলিপস স্কলারশিপে আবেদন করলেই পাওয়া যাবে নগদ ৫০ হাজার টাকা l জানুন আবেদন পদ্ধতি l Philips Scholarship 2023

★পুনর্নবীকরণ আবেদনের জন্য যে সমস্ত  নথিগুলি আপলোড করতে হবেঃ

বর্তমান পড়াশোনার শেষ পরীক্ষার মার্কশিটের কপি। (উভয় দিকে এবং সেমিস্টার পরীক্ষা পদ্ধতির ক্ষেত্রে, উভয় সেমিস্টারের মার্কশিট)।

পরবর্তী উচ্চ শ্রেণীতে পদোন্নতির জন্য ভর্তির রশিদ।

written by- Dulal Roy

এরকম আরো তথ্য পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট টি ফলো করুন ।

Leave a Comment